আজ কবি তামান্না জেসমিন-এর জন্মদিন

আজ কবি তামান্না জেসমিন-এর জন্মদিন । বহুমুখী প্রতিভার অধিকারী তিনি । একাধারে কবি, গায়ক, আবৃত্তিকার, সংগঠক, চিত্রশিল্পী ও সমাজসেবী। ১৭ আগস্ট এই দিনে বাগেরহাট জেলার মোড়লেগঞ্জ জন্মগ্রহণ করেন। বাবা বীর মুক্তিযোদ্ধা ডা. এ কে এম সামসুদ্দিন (৯ নম্বর সেক্টর), মা খাদিজা সামসুদ্দিন। তিন বোন এক ভাই। সোহরাওয়ার্দী কলেজ বি,এ পাস করেন।
তামান্না জেসমিন শৈশব থেকে লেখালেখি, গান ও আবৃত্তি আর ছবি আঁকা শুরু করেন। প্রথম গানের ওস্তাদের নাম – বিল্লেশ্বর সাহা। নতুন কুঁড়ি প্রতিযোগিতা থেকে গানের হাতেখড়ি। চতুর্থ শ্রেণি থেকে ছড়া লেখার মাধ্যমে লেখালেখির জগতে প্রবেশ। প্রথম ইত্তেফাকের কচিকাচার আসরে ছড়া প্রকাশ হয়। এরপর থেকে স্থানীয় ও জাতীয় দৈনিকে তার লেখা নিয়মিত প্রকাশ হচ্ছে। তার কবিতার বই তিনটি। বইগুলোর ‘ত্রিতাল, চারপাশ এবং ২০১৫ সালে কলকাতার দে’জ পাবলিকেশন থেকে কাব্যগ্রন্থ’ ‘পঞ্চমী’ প্রকাশ হয়।বর্তমানে রেডটাইমস বিডি ২৪ডটকমে নিয়মিত লিখছেন।
তামান্না জেসমিনের প্রিয় লেখকের তালিকায় আছেন রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, সৈয়দ শামসুল হক, তসলিমা নাসরিন, নির্মলেন্দু গুণ, মল্লিকা সেনগুপ্ত, সমরেশ মজুমদার, হুমায়ূন আহমেদ, মুহম্মদ জাফর ইকবালসহ আরও অনেকে।
তার গানের অ্যালবাম দুটি। একটি মৌলিক গানের আরেকটি নিজের নির্বাচিত কবিতা নিয়ে আবৃত্তি করা অ্যালবাম।
তামান্না ব্যক্তিগত জীবনে তিন সন্তানের জননী। প্রিয় রং সাদা আর নীল।
ভ্রমণ করেছেন : ইউরোপ, আমেরিকা, আফ্রিকা, মধ্যপ্রাচ্য। মানবতার কথা ভেবে তিনি সামাজিক কাজে জড়িত আছেন, বারিধারা সোসাইটির লাইফ মেম্বার, শুদ্ধ ধারার সামাজিক সাংস্কৃতিক সংগঠন ‘শুভজন’ এর সহসভাপতি।



এই প্রতিবেদন টি 495 বার পঠিত.