এবার সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার পাচ্ছেন প্রয়াত সৈয়দ মহসিন আলী

আব্দুল কাইয়ুম (স্টাফ রিপোর্টার):
দেশের মহান স্বাধীনতা যুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার পাচ্ছেন মৌলভীবাজারের মাটি ও মানুষের নেতা, বীর মুক্তিযোদ্ধা, প্রয়াত সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলী ।
এ বছর জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতস্বরূপ ১৫ জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে ‘স্বাধীনতা পুরস্কার’ প্রদানের জন্য চূড়ান্তভাবে মনোনীত করেছে সরকার। আর সেই তালিকায় অন্যান্যদের পাশাপাশি রয়েছে সৈয়দ মহসিন আলীর নামও । প্রয়াত এ বীর বীর মুক্তিযোদ্ধার স্বাধীনতা পুরস্কারের জন্য চূড়ান্তভাবে মনোনীত হবার সংবাদে তার নিজ জেলা মৌলভীবাজারে সর্বত্র বিরাজ করছে আনন্দ ।
আজ বৃহস্পতিবার ( ১৬ ফেব্রুয়ারি ) মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৩ মার্চ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মনোনিতদের কাছে এ পুরস্কার তুলে দেবেন।
এবার ‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ’ ক্ষেত্রে ৬ জন স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন। এরা হলেন- অবসরপ্রাপ্ত গ্রুপ ক্যাপ্টেন শামসুল আলম বীর উত্তম, আশরাফুল আলম, শহীদ মো. নজমুল হক, মরহুম সৈয়দ মহসিন আলী, শহীদ এন এম নাজমুল আহসান ও শহীদ ফয়জুর রহমান আহমেদ।
সাহিত্যে স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন রাবেয়া খাতুন ও মরহুম গোলাম সামদানী কোরায়শী। অধ্যাপক ড. এনামুল হক এবং ওস্তাদ বজলুল রহমান বাদল সংস্কৃতিতে স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন।
চিকিৎসায় অধ্যাপক ডা. এ এইচ এম তৌহিদুল আনোয়ার চৌধুরী এবং সমাজসেবায় খলিল কাজী এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।
শামসুজ্জামান খান এবং অধ্যাপক ড. ললিত মোহন নাথ (প্রয়াত) গবেষণা ও প্রশিক্ষণে স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন। জনপ্রশাসনে এই পুরস্কার পাচ্ছেন অধ্যাপক মোহাম্মদ আসাদুজ্জামান।



এই প্রতিবেদন টি 3446 বার পঠিত.