র‌্যাঙ্কিং কমলেও বাংলাদেশ!

আইসিসির নিয়ম অনুযায়ী ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ওয়ানডে র‌্যাঙ্কিয়ের শীর্ষে থাকা ৮টি দল সরাসরি অংশ নেবে বিশ্বকাপে। বাকি দুই দলকে খেলতে হবে বাছাইপর্ব। ওই দিনক্ষণের আগে বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং পাকিস্তানের কোনো ওয়ানডে সিরিজ নেই। চ্যাম্পিয়নস ট্রফির দ্বৈরথ জমিয়ে দেয় র‌্যার্ঙ্কিংয়ের দৌড়। কে কাকে পেছনে ফেলবে এনিয়ে চলে তীব্র প্রতিদ্বন্দ্বিতা। বিশেষ করে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও পাকিস্তান এই তিন দলের আসনটা উথান-পতনের মধ্যে দিয়েই গেছে। সর্বশেষ চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে ভারতকে হারিয়ে বাংলাদেশের ছয় নম্বর আসনটা বগলদাবা করে নিল পাকিস্তান। তাতে অবশ্য চিন্তার কারণ নেই বাংলাদেশের।

এর আগে ছয় নম্বর নিয়েই চ্যাম্পিয়নস ট্রফির আসর শুরু করে বাংলাদেশ। ওই জায়গায় থেকেই আসর শেষ করেছিল মাশরাফিরা। কিন্তু চ্যাম্পিয়নস ট্রফির সেমিতে ভারতের বিপক্ষে হারের পর এক রেটিং পয়েন্ট কমে যায় বাংলাদেশের। তাতেই পেয়ে বসে সাতে নামার শঙ্কা। শেষমেশ পাকিস্তান চ্যাম্পিয়ন হওয়ায় একদিনের ক্রিকেটে সাতে নেমে গেল বাংলাদেশ। আইসিসির সর্বশেষ প্রকাশিত র‌্যাঙ্কিং অনুযায়ী সাতে থাকা বাংলাদেশের রেটিং এখন ৯৪। সাত থেকে আটে নেমে গেছে শ্রীলঙ্কা। তাদের রেটিং ৯৩। আট নম্বর থেকে এক লাফে ছয়ে উঠে এসেছে পাকিস্তান। তাদের ঝুলিতে আছে ৯৫ রেটিং।

সেমিতে বাংলাদেশকে হারানোর পর রেটিং বাড়িয়ে ‍দুইয়ে চলে যায় ভারত। কিন্তু ফাইনালে পাকিস্তানের কাছে হেরে আবারও তিনে নেমে গেল ভারত। অস্ট্রেলিয়া ফিরে পেল তাদের হারানো দুই নম্বর স্থানটি। এদিকে শীর্ষস্থান ধরে রেখেছে সাউথ আফ্রিকা। চার এবং পাঁচ নম্বর আসনে বহাল আছে যথাক্রমে ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড।



এই প্রতিবেদন টি 105 বার পঠিত.