রমজানেই ইউরোপ ও যুক্তরাষ্ট্রে হামলার হুমকি দিল আইএস

রমজানের সময় যুক্তরাষ্ট্র ও ইউরোপে হামলার হুমকি দিল কথিত জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। মঙ্গলবার একটি অডিও টেপ অনলাইনে প্রকাশ করে এ হুমকি দিল আইএস। সাম্প্রতিক ব্রিটেনে কয়েক দফা সন্ত্রাসী হামলার পর নতুন করে হামলার হুমকি দিল জঙ্গি সংগঠনটি।

আইএস মুখপাত্র আবু আল-হাসান আল-মুহাজের একটি অডিও টেপে রমজানে ইউরোপ ও যুক্তরাষ্ট্রে হামলার হুমকি দেন।  সেইসাথে গত সপ্তাহে ইরানের তেহরান হামলার প্রশংসা করেন তিনি।

শুধু যুক্তরাষ্ট্র, ইউরোপ ছাড়াও রাশিয়া, অস্ট্রেলিয়াতেও হামলার হুমকি দিয়েছেন আল-মুহাজের।  তিনি কটাক্ষ করে বলেছেন, এই সব দেশের নিরাপত্তা ‘মাকড়সার জালের থেকেও দুর্বল।’

গত বুধবারে তেহরানের হামলায় কমপক্ষে ১৭ জন নিহত ও ৫২ জন আহত হয়। ইরানের সংসদ ও ইমাম খোমেনির মাজারে বন্দুকধারীরা প্রায় একই সময়ে হামলা চালায়। হামলার পরপরই আইএস এ ঘটনার দায় স্বীকার করে। ঘটনার পর বিশেষ অভিযানে এ হামলার মূল পরিকল্পনাকারীকে হত্যা করেছে বলে দাবী করে।

এর আগে ৪ জুন নির্বাচনের মাত্র চার দিন আগে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে সিরিজ হামলায়   ৭ জন নিহত ও অন্তত ৫০ জন আহত হয়। একদিন পরই আইএস এ হামলার জন্য দায় স্বীকার করে। গত ২২ মে ম্যানচেস্টারে এরিনার কনসার্টে আত্মঘাতী হামলায়ও অন্তত ২২ জন নিহত ও ১১৬ জন আহত হয়। তারও আগে গত ২২ মার্চ পার্লামেন্টের কাছে সন্ত্রাসী হামলায় হামলাকারীসহ ৬ জন নিহত ও অন্তত ৫০ জন আহত হয়। সূত্র: এপি



এই প্রতিবেদন টি 68 বার পঠিত.